অবশেষে জানা গেল কোথায় পড়ছে সেই রকেটের ধ্বংসাবশেষ !

চীনা বিজ্ঞানীদের নিয়ন্ত্রণ হারানো সেই মহাকাশ রকেটের পতনশীল টুকরো ইতালিতে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এ জন্য দেশটির অন্তত ৯টি অঞ্চলে সতর্কতা জারি করা হয়েছে। সেইসঙ্গে জরুরি বৈঠকও করছে ইতালি প্রশাসন।

কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম জানিয়েছে, আগামীকাল ৯ মে স্থানীয় সময় রাত ২টা ২৪ মিনিট থেকে পরবর্তী ৬ ঘণ্টার ব্যবধানে রকেটটি আছড়ে পড়তে পারে। দেশটির প্রশাসন ওই সময়ের জন্য সবাইকে ঘরের ভেতর নিরাপদে থাকার অনুরোধ জানিয়েছে।

টিজিকম২৪ নামের স্থানীয় একটি ওয়েববাইট জানিয়েছে, চীনা রকেটের ধ্বংসাবশেষ যদি ইতালিতে আছড়ে পড়ে সেক্ষেত্রে দেশটির অন্তত ৯টি অঞ্চল ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। অঞ্চলগুলো হলো- আব্রুজ্জো, মোলিস, ক্যাম্পানিয়া, আম্বরিয়া, লাজিও, বেসিলিকাটা, সার্ডিনিয়া, পুগলিয়া, ক্যালাব্রিয়া ও সিসিলি।

খবরে বলা হয়েছে, উল্লিখিত এলাকাগুলোতে নাগরিক সুরক্ষায় জরুরি সতর্ক বার্তা জারি করা হয়েছে। দেশটির বিশেষজ্ঞরা ওই সব এলাকার লোকজনকে ঘরের ভেতর থাকার পরামর্শ দিয়েছেন।

বিষয়টি নিয়ে ইতালির প্রধানমন্ত্রীর সামরিক উপদেষ্টার কার্যালয়ের সদস্য, স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতিনিধি, প্রতিরক্ষা বিভাগ, বিমানবাহিনী, দমকল বিভাগ এবং সংশ্লিষ্ট এলাকার প্রতিনিধিদের নিয়ে কর্তৃপক্ষের একত্রে বৈঠক করার কথা।

এদিকে, নাগরিকদের সুরক্ষার নির্দেশে ইতালির সিভিল প্রটেকশন বলেছে, অ্যালুমিনিয়ামের মিশ্রণে তৈরি রকেটের বাইরের অংশের পাতলা অংশ সহজেই বায়ুমণ্ডলে পুড়ে যেতে পারে।ফলে এটি মানুষের জন্য খুব একটা ঝুঁকির কারণে হবে না। তবে সতর্কতা হিসেবে ওই সময় ঘরে বসে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। একই সঙ্গে দরজা ও জানালার কাছে না যাওয়া এবং জনবহুল এলাকা এড়িয়ে চলার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি নিক্ষেপ করা ‘লং মার্চ ৫-বি’ নামের ওই রকেটটি চীনা বিজ্ঞানীদের নিয়ন্ত্রণের বাইরে চলে যায় কিছু দিন আগে। এরপর সেটি পৃথিবীর বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়ে, যা এখন ভূপৃষ্ঠে আছড়ে পড়তে যাচ্ছে।পৃথিবীর কক্ষপথে ‘তিয়ানহে মহাকাশ স্টেশন’ নামে একটি মহাকাশ স্টেশন বানাতে যাচ্ছে চীন। এর অংশ হিসেবে গত ২৯ এপ্রিল প্রথম মডিউল পাঠাতে রকেটটি উৎক্ষেপণ করে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা।