আইপিএলের ইতিহাস। জানবই janboi

আইপিএল ক্রিকেট প্রেমীদের জন্য একটি উত্তেজনার নাম । ক্রিকেট প্রেমীদের মধ্য আইপিএল চিনেনা ,এমন লোক হয়ত পাওয়া দুষ্কর ।
আই পি এল কি?
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা (আইপিএল) হচ্ছে বিশ্বের সর্বাধিক দেখা ক্রিকেট লিগ এবং ২০১৪ সালে সকল ক্রীড়া লিগের মধ্যে গড় উপস্থিতি অনুযায়ী এটি ৬ষ্ঠ স্থান অর্জন করেছিল। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ভারতের একটি প্রতিযোগিতামূলক টোয়েন্টি২০ ক্রিকেট লিগ। এটি প্রতি বছর সাধারণত এপ্রিল ও মে মাসে ভারতের কয়েকটি নির্দিষ্ট শহর এবং রাজ্যের প্রতিনিধিত্বকারী দলের মধ্যে আয়োজিত হয়। চলুন আজকে জেনে নেই আইপিএল এর ইতিহাস ।
আইপিএলের ইতিহাস টা একটু মজারই বলা চলে।
যদি একটু পিছনে ফিরে যাই তবে আমাদের ২০০৫ সালে ফেরত যেতে হবে। যেখানে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টিটুয়েন্টি ম্যাচে অংশ নেয় নিউজিল্যান্ডে ও অস্ট্রেলিয়া। উক্ত ম্যাচে নিউজিল্যান্ড কে ৪৪ রানে হারায় অস্ট্রেলিয়া।
পরের বছর ডিসেম্বরে এসে নিজেদের প্রথম টিটুয়েন্টি ম্যাচ খেলে ভারত। মূলত টিটুয়েন্টি নিয়ে তাদের আগ্রহ ছিল না বললেই চলে। শুধু যে আগ্রহই ছিল না, তা না। তারা এই ফরম্যাটের বিরোধিতা পর্যন্ত করে। তারা চায় নি এই ফরম্যাট আন্তর্জাতিক ক্রিকেটে আসুক।

১ বছর পর ২০০৭ সালে যখন টিটুয়েন্টি বিশ্বকাপের আয়োজন করে আইসিসি, তখন ভারত এর বিরোধিতা করে। তারা প্রথমে সিদ্ধান্তও জানিয়ে দেয় আইসিসি কে তারা এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে না। কিন্তু শেষ পর্যন্ত যখন দেখে আইসিসি এই টুর্নামেন্ট আয়োজন করবে, তাদের সিদ্ধান্ত কে গুরুত্ব দিচ্ছে না তখন তারা অংশ নেয় এই টুর্নামেন্টে। শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়ের মত ক্রিকেটারেরা রেস্টে ছিল এই টুর্নামেন্টের সময়। শেষ পর্যন্ত ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান কে ৫ রানে হারিয়ে শিরোপা জিতে আনন্দে মেতে ওঠে ভারত।

এই শিরোপা জয়ই যেন তাদের সিদ্ধান্ত বদলাতে বাধ্য করে। তখন শুধু টিটুয়েন্টি খেলাই নয়, টুর্নামেন্টের সিদ্ধান্ত নেয় বিসিসিআই। সেই বছর আর শিডিউল বের করতে না পারায় পরের বছর তারা একটি টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নেয় যার নাম ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ বা সারা বিশ্বে যা আইপিএল নামে বেশি পরিচিত।

প্রথম সিজন তারা আয়োজন করে ঘরের মাঠে ৮ দল নিয়ে। এপ্রিল মাসের ১৮ তারিখ টুর্নামেন্টের উদ্বোধন হয় ফাইনাল হয় ১ জুন। মূলত সময় বের করতে পারেনি বলে এই টাইমে খেলা হয়েছিল।
এরপর এই আইপিএলের জন্য তারা মার্চের শেষ থেকে মে এর শুরু পর্যন্ত সময় নির্ধারণ করে নেয়, এই সময় তাদের কোন আন্তর্জাতিক সিরিজ থাকবে না।

২০০৮ সালের প্রথম টুর্নামেন্ট সফল ভাবে আয়োজন করে বিসিসিআই। সেবারের আসরে চ্যাম্পিয়ন হয় রাজস্থান রয়্যালস। সেই আসরে অংশ নেয়া ৮ দল হচ্ছে ” রাজস্থান রয়্যালস, কিংস ইলেভেন পাঞ্জাব, চেন্নাই সুপার কিংস, দিল্লি ডেয়ারডেভিলস, মুম্বাই ইন্ডিয়ান্স, কোলকাতা নাইট রাইডারস, রয়্যাল চ্যালেঞ্জারস ব্যাঙ্গালোর এবং ডেকান চার্জারস!” ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল),যা স্পন্সরজনিত কারণে আনুষ্ঠানিকভাবে Dream11 ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ নামে পরিচিত, হচ্ছে এই বছর থেকেই ।