আজ ব্রাজিল জিতবে, বলছে রোবটও

বিশ্বকাপের ম্যাচে আজ রাতে মাঠে নামছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। দোহার স্টেডিয়াম ৯৭৪-এ ‘জি’ গ্রুপের ম্যাচে সেলেসাওদের আজকের প্রতিপক্ষ সুইজারল্যান্ড। বাংলাদেশ সময় রাত দশটায় শুরু হবে ম্যাচটি।তবে ম্যাচ শুরুর আগেই বিশ্বকাপের রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের সমর্থকদের সুখবর দিয়েছে রোবট।

সুইজারল্যান্ড ম্যাচের আগেই ব্রাজিলের জয়ে ভবিষ্যদ্বাণী করেছে রোবট। মূলত কাতারভিত্তিক গণমাধ্যম আল–জাজিরার তৈরি রোবট সফটওয়্যার ‘কাশেফ’। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির এই রোবট সফটওয়্যার এবারের বিশ্বকাপে ভবিষ্যৎ বক্তা বা জ্যোতিষীর ভূমিকায় অবতীর্ণ হয়েছে। এখন পর্যন্ত তার করা ৭১ শতাংশ ভবিষ্যদ্বাণী মিলে গেছে খেলার ফলাফলের সঙ্গে।

আর এই ভবিষ্যৎ অনুযায়ী জয় পেলেই শেষ ষোলোতে খেলা নিশ্চিত হবে ব্রাজিলের। এমন সমীকরণের ম্যাচে ব্রাজিলের সমর্থকদের সুখবর দিল রোবট। রোবট কাশেফের গণনায় দেখা যাচ্ছে- সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের জয়ের সম্ভাবনা ৫৬ শতাংশ। আর সুইজারল্যান্ডের জয়ের সম্ভাবনা মাত্র ১৬ শতাংশ। বাকি ২৮ শতাংশ আছে ম্যাচ ড্রয়ের জন্য।

উল্লেখ্য, কাশেফ মূলত বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের খেলার ধরন, খেলোয়াড়দের দক্ষতা ও অভিজ্ঞতাসহ খেলার জয়-পরাজয়ের ইতিহাস পর্যালোচনা করে ভবিষ্যদ্বাণী করে। এজন্য প্রায় ২০০ ধরনের এক লাখ তথ্যের একটি তথ্যভাণ্ডার তৈরি করেছে আল-জাজিরা। গুগল ক্লাউডে থাকা এসব তথ্য দ্রুত পর্যালোচনা করে প্রায় ৭১ শতাংশ নির্ভুল ভবিষ্যদ্বাণী করছে কাশেফ।