করোনা নিয়ন্ত্রণ নিয়ে সুখবর দিলেন ডব্লিউএইচও প্রধান

আগামী কয়েক মাসের মধ্যে করোনা মহামারিকে নিয়ন্ত্রণে আনার সামর্থ্য রয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস ।

বিশ্ব চাইলে কয়েক মাসের মধ্যে মহামারি নিয়ন্ত্রণে আনতে পারে বলে জানিয়েছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্স জানায়, সোমবার (১৯ এপ্রিল) তিনি এই মন্তব্য করেছেন।

গেব্রিয়াসিস বলেন, ধারাবাহিক ও ন্যায্যতার সঙ্গে প্রয়োগ করলে কয়েক মাসের মধ্যেই মহামারিকে নিয়ন্ত্রণে আনার মতো হাতিয়ার আমাদের রয়েছে। করোনার সংক্রমণের উদ্বেগজনক হার নিয়ে ডব্লিউএইচও প্রধান উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি বলেন, ১০ লাখ মানুষের মৃত্যু হতে ৯ মাস লেগেছিল, ২০ লাখ পৌঁছাতে লেগেছিল ৪ মাস। কিন্তু এখন ৩ মাসে মৃত্যু ৩০ লাখে পৌঁছে গেছে করোনা নিয়ন্ত্রণ নিয়ে সুখবর দিলেন ডব্লিউএইচও প্রধান ।

আরও পড়ুন=আইপিএলে চেন্নাই সুপার কিংসের কাছে ৪৫ রানে হেরেছে মুস্তাফিজদের রাজস্থান রয়্যালস। তাঁদের হারের পেছনে অনেক যুক্তি থাকলেও জনপ্রিয় ধারাভাষ্যকার প্রশ্ন তুলেছেন মুস্তাফিজ ও ব্রাভোকে নিয়ে। ২০১৯ আইপিএলে জস বাটলারকে ‘মানকাডিং’ করে যে বিতর্কের সৃষ্টি করেছিলেন তাতে অনেকেই কঠোর সমলোচনা করেছেন অশ্বিনের। তারপর থেকেই ব্যাটসম্যানরা একটু সাবধানতা অবলম্বন করতে দেখা যায়।

অবশ্য তাতেও কী ব্যাটসম্যানরা অতিরিক্ত সুবিধা নেওয়া বন্ধ করেছেন? এই বছরের আইপিএলেও এমন দৃশ্য দেখাও যেতে পারত। মুম্বাইতে চেন্নাই-রাজস্থানের ম্যাচে মানকাডিংয়ের সুযোগ করে দিয়েছিলেন চেন্নাইয়ের অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। ইনিংসের শেষ ওভারে দেখা যায় মুস্তাফিজ হাত থেকে বল ছাড়ার আগেই অন্তত নন-স্ট্রাইকার প্রান্ত থেকে এক মিটার দূরে ছিলেন ব্রাভো!

অথচ মুস্তাফিজ চাইলেই তখনই মানকাডিং করতে পারতেন ব্রাভোকে! চেন্নাইয়ের এমন কান্ডে ক্ষেপেছেন জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে। ওই সময় মুস্তাফিজ কেন ব্রাভোকে আউট করলেন না সেই প্রশ্নই রেখেছেন তিনি। মূলত ম্যাচ চলাকালীন ধারাভাষ্যে এই ইস্যূতে ভোগলে বলেন,