গোলসংখ্যা সমান হলে যে নিয়মে দেওয়া হবে ‘গোল্ডেন বুট’

কাতার বিশ্বকাপের ফাইনালের বাকি আর মাত্র কয়েক ঘন্টা। মাঠের লড়াইয়ের আগেই জমে উঠেছে দুই দলের সেরা তারকার মাঝে গোল্ডেন বুটের লড়াই। একজন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি অন্যজন ফ্রান্সের উদীয়মান তারকা কিলিয়ান এমবাপ্পে।

কারণ ফাইনালের লড়াইয়ের আগে এই দুই খেলোয়ারেরই গোলের সংখ্যা সমান। মেসি ও এমবাপ্পে উভয়ই গোল করেছেন ৫টি করে। যদি ফাইনাল শেষে দুই খেলোয়ারেরই গোলের সংখ্যা সমান হয় তাহলে কার হাতে উঠবে গোল্ডেন বুট? সর্বোচ্চ গোলদাতা একাধিক ব্যক্তি হলে কোন নিয়মে দেওয়া হবে এই পুরস্কার, দেখে নেওয়া যাক সেই নিয়ম।

একাধিক খেলোয়াড়ের গোল সমান হলে তখন দেখা হবে কার অ্যাসিস্ট বেশি। অ্যাসিস্টও যদি সমান হয় সে ক্ষেত্রে দেখা হবে কে কত মিনিট খেলেছেন। যিনি কম সময় মাঠে থেকেছেন তিনিই পাবেন ‘গোল্ডেন বুট’। এবারের বিশ্বকাপে ‘সোনার জুতো’ জয়ের লড়াইয়ে রয়েছেন চারজন। তাঁরা হলেন কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, অলিভিয়ের জিরু ও হুলিয়ান আলভারেজ।

এখন পর্যন্ত গোলসংখ্যায় এগিয়ে আছেন এমবাপ্পে ও মেসি। দুজনেরই গোলসংখ্যা পাঁচটি করে। তবে অ্যাসিস্টে এগিয়ে আছেন মেসি। আর্জেন্টাইন অধিনায়কের অ্যাসিস্ট তিনটি আর এমবাপ্পের দুটি। এই বিশ্বকাপে এমবাপ্পে খেলেছেন মোট ৪৭৭ মিনিট, মেসি খেলেছেন ৫৭০ মিনিট।

মেসি ও এমবাপ্পের পর সোনার বুটের লড়াইয়ে আছেন আর্জেন্টাইন তারকা আলভারেজ ও ফরাসি তারকা জিরু। দুজনেরই গোলসংখ্যা চারটি করে। তাদের দুজনেরই কোনো অ্যাসিস্ট নেই এবারের বিশ্বকাপে। আলভারেজ খেলেছেন মোট ৩৬৪ মিনিট আর জিরু খেলেছেন ৩৮৩ মিনিট।