প্রচণ্ড তাপ প্রবাহে পুড়ছে দেশ, কেমন যাবে আগামী ২৪ ঘণ্টা

তীব্র গরমে অতিষ্ঠ দেশবাসী। গত দুইদিনে আবহাওয়ার চরম অবনতি হয়েছে। প্রচণ্ড তাপ প্রবাহে পুড়ছে দেশ এবং এ প্রবাহ আজ মঙ্গলবারও (২৭ এপ্রিল) দেশের প্রতিটি বিভাগে অব্যাহত থাকবে। সেই সঙ্গে গত ২৪ ঘণ্টায় দেশের কোনো অঞ্চলে বৃষ্টির দেখা মেলেনি বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অধিদফতর জানিয়েছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আজ সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী তিন দিনের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানান আবহাওয়া অফিস।

মঙ্গলবার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আরও বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে রংপুর ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস। আর রাজশাহীতে ৩৯.৩, খুলনায় ৩৯, মংলায় ৩৯.২, চুয়াডাঙ্গায় ৩৯, ঢাকায় ৩৯.৪, গোপালগঞ্জে ৩৯, রাঙ্গামাটিতে ৩৯.৫ ও ফেনীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে এ দিন। এছাড়া অধিকাংশ অঞ্চলের তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রির মধ্যে ছিল।