সবচেয়ে দ্রুত ১০ ওডিয়াই সেঞ্চুরি

সবচেয়ে দ্রুত ওডিয়াই সেঞ্চুরির কথা শুনলে ৯০ দশকের ভক্তদের মাথায় প্রথমে আসে আফ্রিদির সেই ৩৭ বলে সেঞ্চুরির কথা। যদিও এটি গত হয়েছে অনেক আগেই। ২০১৫ সালে এবির করা ৩১ বলে সেঞ্চুরি ওডিয়াই ইতিহাস তো বটেই, আন্তর্জাতিক ইতিহাসের সবচেয়ে দ্রুত।

চলুন জেনে নেই সবচেয়ে দ্রুত ১০ ওডিয়াই সেঞ্চুরির ঘটনা:-

১০.জস বাটলার :- ২০১৯ সালে সাউথ হাম্পটনে পাকিস্তানের সাথে ৫০ বলে সেঞ্চুরি পূরণ করেন তিনি। ম্যাচে ৬ টি ছক্কা ও ৯ টি চার মারেন তিনি। ৫৫ বলে ১১০ রানে অপরাজিত থাকেন তিনি।

৯.সনাথ জয়সুরিয়া :- ১৯৯৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে সিংগাপুরে ৪৮ বলে সেঞ্চুরি করেন তিনি।
১১ টি ছক্কা ও ১১ টি চারের মাধ্যমে ১৩৪ রান করেন তিনি।

৮.জেসি রাইডার :- ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের সাথে কুইন্স টাউনে ৪৬ বলে সেঞ্চুরি করেন তিনি।
ম্যাচে ৫ ছক্কা ও ১২ চারের সাহায্যে ১০৪ রান করেন তিনি।

৭.জস বাটলার:- ২০১৫ সালে আবারও পাকিস্তানের সাথেই দুবাই তে ৪৬ বলে সেঞ্চুরি পূরন করেন তিনি। ৮ ছক্কা ও ১০ চারের সাহায্যে ১১৬ রানে অপরাজিত থাকেন তিনি।

৬.শহীদ আফ্রিদি:- ২০০৫ সালে ভারতের বিপক্ষে তাদের ঘরের মাঠ কানপুরে ৪৫ বলে সেঞ্চুরি পূরন করেন তিনি। ম্যাচে ৯ ছক্কা ও ১০ চারের সাহায্যে ১০২ রান করেন তিনি।

৫.ব্রায়ান লারা:- ১৯৯৯ তে বাংলাদেশের বিপক্ষে শের এ বাংলা স্টেডিয়ামে ৪৫ বলে সেঞ্চুরি পূরন করেন তিনি। ম্যাচে ৪ ছক্কা ও ১৮ চারের সাহায্যে ১১৭ রান করেন তিনি।

৪. মার্ক বাউচার:- ২০০৬ সালে জিম্বাবুয়ের সাথে ৪৪ বলে সেঞ্চুরি পূরন করেন তিনি। ম্যাচে ১০ ছক্কা ও ৮ চারের সাহায্যে ১৪৭ রানে অপরাজিত থাকেন তিনি।

৩. শহীদ আফ্রিদি:- ১৯৯৬ সালে নিজের ২য় ওয়ানডে ম্যাচেই শ্রীলংকার সাথে ৩৭ বলে সেঞ্চুরি করেন যা দীর্ঘদিন বিশ্ব রেকর্ড ছিল। ম্যাচে ১১ ছক্কা ও ৬ চারের মাধ্যমে ১০২ রান করেন তিনি।

২. কোরি অ্যান্ডারসন :- ২০১৪ সালের প্রথম দিনেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩৬ বলে সেঞ্চুরি করে শহীদ আফ্রিদির রেকর্ড ভাঙেন তিনি।
ম্যাচে ১৪ ছক্কা ও ৬ চারের সাহায্যে ১৩১ রানে অপরাজিত থাকেন তিনি।

১. এবি ডি ভিলিয়ার্স:- ২০১৫ সালের ১৮ জানুয়ারি ক্রিকেট প্রেমীরা সবসময়ই মনে রাখবে। সেদিন যেন হাইলাইটস খেলা লাইভ দেখেছিল ভক্তরা। মাত্র ৩১ বলে সেঞ্চুরি করে ইতিহাসের দ্রুততম সেঞ্চুরি নিজের নামে করে নেন।
পুরো ম্যাচে মাত্র ৪৪ বল খেলে ১৬ ছক্কা আর ৯ চারের মাধ্যমে ১৪৯ রানে আউট হন তিনি।