২০ মাস পর জামিনে মুক্তি পেলেন হেফাজতে ইসলামের নেতা

জামিনে মুক্তি পেয়েছেন হেফাজতে ইসলামের সাবেক সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী। রবিবার (১৮ ডিসেম্বর) বিকেলে তিনি চট্টগ্রাম কারাগার থেকে মুক্তি পান। সোমবার (১৯ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন হেফাজতের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মীর ইদ্রিস। মীর ইদ্রিস জানান, ২০ মাস পর মাওলানা আজিজুল হক মুক্তি পেয়েছেন।

তিনি ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন থানায় দায়ের হওয়া মামলায় গ্রেপ্তার ছিলেন।জানা গেছে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর ঘিরে আন্দোলনের ডাক দিয়েছিল হেফাজতে ইসলাম। তারই ধারাবাহিকতায় গত বছরের ২৬ মার্চ সারাদেশে বিক্ষোভের ঘোষণা দেওয়া হয়। সেই বিক্ষোভে চট্টগ্রামের হাটহাজারীতে চারজন নিহতের প্রতিবাদে দুদিন পর ২৮ এপ্রিল সারাদেশে হরতাল ডাকা হয়।

এসব আন্দোলনে দেশের বিভিন্ন সরকারি দপ্তরে অগ্নিকাণ্ডসহ নাশকতা চালানো হয়। একপর্যায়ে তাদের ওপর চড়াও হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। একের পর এক গ্রেপ্তার করা হয় শীর্ষ নেতাদের। ওই বছরের ১১ এপ্রিল হেফাজতের তৎকালীন সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুলকে গ্রেপ্তার করা হয়। এরপর তাকে বিভিন্ন থানায় দায়ের হওয়া নাশকতা মামলায় গ্রেপ্তার দেখানো হয়।